সরকারি নিয়োগ ২০২৪ সার্কুলার, পদসংখ্যা ও আবেদনের যোগ্যতা

সরকারি নিয়োগ ২০২৪ সার্কুলার: বাংলাদেশে সরকারি চাকরি একটি মর্যাদার প্রতীক। প্রতিবছর সরকার বিভিন্ন পদে বিপুলসংখ্যক লোককে বিভিন্ন সরকারি সংস্থায় নিয়োগ দেয়। ২০২৪ সালেও সরকারের বিভিন্ন দপ্তর ও সংস্থায় বিভিন্ন পদে নিয়োগের জন্য সরকারি নিয়োগ ২০২৪ সার্কুলার প্রকাশের প্রক্রিয়াধীন ।

সরকারি নিয়োগ ২০২৪ সার্কুলার

সার্কুলার প্রকাশের তারিখ : ২০২৪ সালের সরকারি নিয়োগ সার্কুলার সাধারণত জুলাই থেকে অক্টোবর মাসের মধ্যে প্রকাশিত হয়। তবে, কিছু ক্ষেত্রে সার্কুলার প্রকাশের তারিখ এগিয়ে বা পিছিয়ে যেতে পারে।

পদসংখ্যা: ২০২৪ সালে সরকারি নিয়োগে পদসংখ্যার কোন নির্দিষ্ট ধারণা নেই। গত ১০ জুন দৈনিক কালের কণ্ঠ পত্রিকায় “সরকারি চাকরিতে শূন্যপদ প্রায় পাঁচ লাখ” শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশিত হয়। ঐ প্রতিবেদনে বলা হয়েছে, “এটিই এযাবৎকালের রেকর্ডসংখ্যক শূন্যপদ” জনপ্রশাসন মন্ত্রণালয়ের চলতি মাসের পরিসংখ্যানে এই তথ্য উঠে এসেছে।  তবে, প্রতিবছর সরকার বিভিন্ন পদে অসংখ্য চাকরিপ্রার্থীদের নিয়োগ দেয়।

সরকারি চাকরিতে শূন্যপদের তালিকা

সরকারি চাকরিতে শূন্যপদ প্রায় পাঁচ লাখ

২০২৪ সালের সরকারি চাকরির খবর

জনপ্রশাসন মন্ত্রণালয় কর্তৃক প্রকাশিত সরকারি কর্মচারীদের পরিসংখ্যান (২০২২) অনুযায়ী, বর্তমানে সরকারি চাকরিতে ১৯ লাখ ১৫১টি অনুমোদিত পদ রয়েছে। এসব পদের বিপরীতে কর্মরত আছেন ১৩ লাখ ৯৬ হাজার ৮১৮ জন। আর শূন্যপদ রয়েছে ৪ লাখ ৮৯ হাজার ৯৭৬টি। অর্থাৎ সরকারি চাকরিতে মোট পদের ২৫.৭৮৬ শতাংশই শূন্য।

সরকারি পরিসংখ্যান অনুযায়ী, ২০১৮ সালে ৩ লাখ ৯৩ হাজার ২৪৭টি, ২০১৯ সালে ৩ লাখ ৮৭ হাজার ৩৩৮টি, ২০২০ সালে ৩ লাখ ৮০ হাজার ৯৫৫ এবং ২০২১ সালে ৩ লাখ ৫৮ হাজার ১২৫টি পদ শূন্য ছিল।

এখন সরকারি চাকরিতে প্রথম থেকে নবম গ্রেডভুক্ত (প্রথম শ্রেণি) অনুমোদিত পদ রয়েছে ২ লাখ ৪৪ হাজার ৯৬টি।

এসব পদের বিপরীতে কর্মরত আছেন ১ লাখ ৭৯ হাজার ৫১৪ জন। শূন্য রয়েছে ৬৪ হাজার ৫৮২টি পদ। উল্লেখ্য যে পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি) প্রথম থেকে দ্বাদশ গ্রেডের গেজেটেড পদে নিয়োগ দেয়। আর মন্ত্রণালয় ও বিভাগ সরাসরি ১৩ থেকে ২০তম গ্রেডের পদে নিয়োগ দেয়।

দশম থেকে দ্বাদশ গ্রেডে (দ্বিতীয় শ্রেণি) ২ লাখ ৯১ হাজার ১১১টি পদের বিপরীতে কর্মরত আছেন ১ লাখ ৯৩ হাজার ৬৬৪ জন। শূন্যপদ রয়েছে ৯৭ হাজার ৪৪৭টি।

১৩ থেকে ১৬ শ্রেণীতে (তৃতীয় শ্রেণি) পদ রয়েছে ৭ লাখ ৯৫ হাজার ৪০টি। এসব পদের বিপরীতে কাজ করছেন ৬ লাখ ৩ হাজার ৪৩৩ জন। ১ লাখ ৯১ হাজার ৬০৭টি পদ শূন্য।

১৭ থেকে ২০ গ্রেডে (চতুর্থ শ্রেণি) পদ রয়েছে ৫ লাখ ৫৮ হাজার ৪৬৯টি। এসব পদের বিপরীতে কাজ করছেন ৪ লাখ ১৫ হাজার ১০৪ জন। ১ লাখ ৪৩ হাজার ৩৬৫টি পদ শূন্য।

এছাড়া সরকারি অফিসে তফসিলি ও অন্যান্য চাকরির জন্য ১১ হাজার ৪৩৫টি পদ রয়েছে। এসব পদের বিপরীতে কাজ করছেন ৫ হাজার ১০৩ জন। আর শূন্যপদের সংখ্যা ৬ হাজার ৩৩২টি।

সরকারি চাকরিতে আবেদনের যোগ্যতা

সরকারি নিয়োগে আবেদনের জন্য সাধারণত শিক্ষাগত যোগ্যতা, বয়সসীমা এবং অভিজ্ঞতা প্রয়োজন হয়। শিক্ষাগত যোগ্যতার ক্ষেত্রে সাধারণত স্নাতক বা স্নাতকোত্তর ডিগ্রি প্রয়োজন হয়। বয়সসীমা সাধারণত ১৮ থেকে ৩০ বছরের মধ্যে থাকে। তবে, কিছু ক্ষেত্রে বয়সসীমা শিথিল করা হয়। অভিজ্ঞতার ক্ষেত্রে সাধারণত কোন নির্দিষ্ট নিয়ম নেই। তবে, কিছু ক্ষেত্রে অভিজ্ঞতাসম্পন্ন প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হয়।

সরকারি চাকরির নিয়োগ প্রক্রিয়া:

সরকারি নিয়োগ প্রক্রিয়া সাধারণত তিনটি ধাপে সম্পন্ন হয়। প্রথম ধাপ হলো আবেদনপত্র যাচাই। দ্বিতীয় ধাপ হলো লিখিত পরীক্ষা। তৃতীয় ধাপ হলো ভাইভা।

আবেদনপত্র: সরকারি নিয়োগে আবেদন করতে হলে নির্দিষ্ট পদের জন্য প্রকাশিত সার্কুলারের মাধ্যমে আবেদনপত্র পূরণ করতে হয়। আবেদনপত্র সাধারণত অনলাইনে বা ডাকযোগে জমা দিতে হয়।

লিখিত পরীক্ষা: সরকারি নিয়োগে আবেদনকারীদের সাধারণত একটি লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে হয়। লিখিত পরীক্ষায় সাধারণত সাধারণ জ্ঞান, বাংলা, ইংরেজি, গণিত ইত্যাদি বিষয় থেকে প্রশ্ন আসে।

ভাইভা: লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের ভাইভায় অংশগ্রহণ করতে হয়। ভাইভাতে প্রার্থীদের ব্যক্তিত্ব, যোগ্যতা এবং দক্ষতা সম্পর্কে প্রশ্ন করা হয়।

সরকারি নিয়োগের জন্য প্রস্তুতি

সরকারি নিয়োগে উত্তীর্ণ হতে হলে ভালোভাবে প্রস্তুতি নেওয়া জরুরি। প্রস্তুতির জন্য নিম্নলিখিত বিষয়গুলিতে গুরুত্ব দেওয়া উচিত:

  • শিক্ষাগত যোগ্যতায় ভালো ফলাফল অর্জন করা।
  • সাধারণ জ্ঞান, বাংলা, ইংরেজি, গণিত ইত্যাদি বিষয়ে ধারণা রাখা।
  • লিখিত পরীক্ষার প্রশ্নপত্রের ধরন সম্পর্কে জানা।
  • ভাইভায় ভালোভাবে উত্তর দেওয়ার জন্য প্রস্তুতি নেওয়া।

সরকারি নিয়োগ একটি প্রতিযোগিতামূলক প্রক্রিয়া। তাই ভালোভাবে প্রস্তুতি নিয়ে অংশগ্রহণ করা উচিত।

সরকারি চাকরির টিপস

  • সার্কুলারটি ভালোভাবে পড়ে বুঝুন এবং আবেদনের যোগ্যতা পূরণ করে কিনা তা নিশ্চিত করুন।
  • আবেদনপত্রটি সঠিকভাবে পূরণ করুন এবং নির্ধারিত সময়ের মধ্যে জমা দিন।
  • লিখিত পরীক্ষার জন্য ভালোভাবে প্রস্তুতি নিন।
  • ভাইভায় ভালোভাবে উত্তর দেওয়ার জন্য অনুশীলন করুন।
  • সরকারি নিয়োগের জন্য আবেদন করার সময় ধৈর্য ধরুন এবং আশাবাদী থাকুন।

বাংলাদেশে চাকরির বাজার অত্যন্ত প্রতিযোগিতামূলক। প্রতি বছর লক্ষ লক্ষ লোক চাকরির জন্য আবেদন করে। কিন্তু চাকরির সংখ্যা খুবই সীমিত। এই কারণে চাকরি পাওয়া কঠিন কাজ। কিন্তু অসম্ভব নয়। ভালোভাবে প্রস্তুতি নিয়ে এবং ধৈর্য ধরে চাকরি যুদ্ধে জয়ী হওয়া সম্ভব।

সরকারি নিয়োগ সার্কুলার

আমরা চাকরি জবস ওয়েবসাইটে সরকারি নিয়োগ ২০২৪ সার্কুলার -এর আপডেট নিয়োগ তথ্য আপনাদের কাছে উপস্থাপন করবো। এছাড়াও আপনি চলমান সরকারি নিয়োগ সার্কুলার -এর তালিকা Govt Job Circular লিংকে খুজে পাবেন ।

আরও পড়ুনআপনাকে কেন নির্বাচন করব? প্রশ্ন এবং উত্তর

Check Also

Kolpolok Limited Job Circular 2023

কলপোলোক লিমিটেডে চাকরি, কর্মস্থল: শ্যামলী

Kolpolok Limited সফ্টওয়্যার ডেভেলপমেন্ট কোম্পানি যা VPN এবং ODOO ERP সলিউশনে বিশেষজ্ঞ। সম্প্রতি Passionate Mobile App Developer পদে ১০ জনকে নিয়োগের লক্ষ্যে Kolpolok Limited Job Circular 2023 প্রকাশ করেছে। কলপোলোক লিমিটেড চাকরির বিজ্ঞপ্তি অনুযায়ী, আগ্রহীদের গ্লোবাল ক্লায়েন্টদের জন্য উচ্চ-মানের মোবাইল অ্যাপ্লিকেশন তৈরি করতে হবে। আগহ ও দক্ষতা থাকলে বিস্তারিত জেনে আজই আবেদন করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *